সার্টিফিকেট প্রক্রিয়া
র‌্যপ হচ্ছে বিশ্বের অন্যতম সার্টিফিকেট প্রদান সংগঠন যা কিনা পোশাক,জুতা এবং সেলাইকৃত পণ্য কারখানা ইত্যাদি প্রতিষ্ঠানের উপর গুরত্ব দিয়ে থাকে। 

শুধুমাত্র অডিট পাশের মাধ্যমে র‌্যাপ সার্টিফাইড প্রতিষ্ঠান হওয়া যায় না বরং এ সাথে অন্যান্য বিষয়াদিও রয়েছে। সামাজিক কম্পøাইন্স সার্টিফিকেট জন্য প্রতিষ্ঠান যেন আমাদের ১২ নীতিমালা সঠিক ভাবে ধারন করতে পারে সে লক্ষে আমরা একযোগে কাজ করে থাকি। যে সম¯ত প্রতিষ্ঠান সক্রিয়ভাবে আমাদের এই প্রক্রিয়ার সাথে অšর্তভূক্ত তারা একটি সুষ্ঠ ব্যবস্থাপনা নীতি অনুসরণ মাধ্যমে সকল প্রয়োজনীয় পদক্ষেপ পূরনের মধ্য দিয়ে কম্পøাইন্স নিশ্চিত করে থাকে।

আমাদের সার্টিফিকেট প্রগ্রাম সম্পর্কে প্রায়ঃশ জিজ্ঞাষিত প্রশ্ন পড়ার জন্য এখানে ক্লিক করুন।.

 

সার্টিফিকেশন পক্রিয়া

 

১.আবেদনপত্র

একটি পুর্ণাঙ্গ আবেদনপত্র এবং ফি হিসেবে ইউএস $ ১১৯৫ র‌্যাপকে কে প্রদান করতে হবে।

আবেদনপত্র জমা দিতে এখানে ক্লিক করুন।

 

২.সেলফ-এসেসম্যান্ট (স্ব-মূল্যায়ন)

প্রতিষ্ঠানকে অবশ্যই তাদের প্রতিষ্ঠানের স্ব-মূল্যায়ন বা সেলফ-এসেসম্যান্ট পূরুণ করতে হবে যাতে করে তারা প্রমাণ করতে পারে যে তারা অšতত ৯০ দিন সামাজিক কম্পøাইন্স সঠিক ভাবে ধারণ করেছে।
         
হ্যান্ডবুকস
  
হ্যান্ডবুকে
  
ঝুঁকি মূল্যায়ন
 

৩. মনিটরিং

তাদের স্ব-মূল্যায়ন বা সেলফ-এসেসম্যান্ট জমা দেওয়ার পর, উৎপাদন প্রতিষ্ঠান র‌্যাপ এর ১২ টি নীতিমালার আলোকে অডিট পরিচালনার জন্য র‌্যাপ স্বীকৃত মনিটরিং প্রতিষ্ঠান নির্বাচন করবে । রেজিষ্ট্রেশন ফি জমা দেওয়ার ৬ মাসের মধ্যে অবশ্যই অডিট সফলভাবে পাস করতে হবে তা না হলে পূনরায় রেজিষ্ট্রেশন ফি জমা দিতে হবে।  

র‌্যাপ স্বীকৃত মনিটরিং প্রতিষ্ঠানের তালিকার জন্য এখানে ক্লিক করুণ (ইংলিশ তালিকা)

 

৪ মূল্যায়ন

র‌্যাপ মনিটরিং প্রতিষ্ঠানের অডিট রির্পোট পর্যালোচনা করবে এবং সিদ্ধাšত নিবে প্রতিষ্ঠান কি সার্টিফিকেট অর্জন করার যোগ্য কি অযোগ্য। র‌্যাপ যদি সিদ্ধাšত নিয়ে থাকে প্রতিষ্ঠানকে সার্টিফিকেট প্রদান করবে না, সেক্ষেত্রে তারা উৎপাদিত প্রতিষ্ঠানকে জানাবে যে তাদের সংশোধনের প্রয়োজন রয়েছে এবং মনিটরিং প্রতিষ্ঠানের মাধ্যমে অতিরিক্ত আরেকটি পর্যবেক্ষন করাতে হবে। উৎপাদিত প্রতিষ্ঠানকে পূনরায় অডিটের অšতত ৪৫ দিন পূর্বে সংশোধনমূলক কার্যক্রম বা¯তবায়ন করতে হবে। নির্ধারিত ৬ মাসের মধ্যে মধ্যে উৎপাদিত প্রতিষ্ঠান যদি সংশোধনমূলক কার্যক্রম বা¯তবায়ন করতে না পারে তবে পূনরায় তাদের আবেদন পত্র এবং রেজিট্রেশন ফি জমা দিতে হবে।

 

৫. সার্টিফিকেশন

র‌্যাপ সার্টিফিকেশনের তিনটি ¯তর রয়েছে - প্লাটিনাম, গোল্ড এবং সিলভার। র‌্যাপ উৎপাদিত প্রতিষ্ঠানের জন্য সার্টিফিকেট নির্ধারণ করে থাকে এবং তা নির্ভর করে সার্টিফিকেটের মেয়াদ ও ১২ টি নীতিমালার প্রতি উৎপাদিত প্রতিষ্ঠানের কমল্পাইন্স ব্যবস্থাপনার উপর।

*সম¯ত সার্টিফাইড প্রতিষ্ঠান তাদের সার্টিফিকেট মেয়াদের মধ্যে যেকোন সময়ে সার্টিফিকেট এর পর অঘোষিত অডিটের মুখোমুখি হতে হবে।

সার্টিফিকেশন স্তর:

প্লাটিনাম (দুই বছরের জন্য বৈধ)

প্লাটিনাম সার্টিফিকেট শুধুমাত্র সেসকল প্রতিষ্ঠানগুলোর জন্য, যারা ধারবাহিকভাবে পরপর তিনটি অডিটে র্যাপের ১২ টি নীতিমালায় পরিপূর্ণ কমপ্লাইন্স রাখতে পেরেছে।প্লাটিনাম সার্টিফিকেট পাওয়ার জন্য প্রতিষ্ঠানগুলোকে কোনরকম কারেক্টিভ অ্যাকশন ছাড়াই প্রত্যেকটি অডিট পাশ করতে হবে এবং সার্টিফিকেশনের সময়সীমা হতে হবে ধারাবাহিক।

গোল্ড (এক বছরের জন্য বৈধ)

গোল্ড সার্টিফিকেশন র্যাপের স্ট্যান্ডার্ড সার্টিফিকেশন লেভেল। যেসকল প্রতিষ্ঠান র্যাপের ১২ টি প্রিন্সিপাল দ্বারা পুরোপুরি কমপ্লাইন্স থাকতে পারবে কেবলমাত্র তারাই গোল্ড সার্টিফিকেট অর্জন করতে পারবে।

সিলভার (৬ মাসের জন্য বৈধ)

একটি প্রতিষ্ঠান তখনই সিলভার সার্টিফিকেট পাবে যখন এটি প্রকৃতভাবে র্যাপের ১২ টি প্রিন্সিপাল দ্বারা কমপ্লাইন্স থাকবে, কিন্তু নীতি, পদ্ধতি বা প্রশিক্ষণে ছোটখাটো নন-কমপ্লাইন্স থাকবে এবং এটিকে অবশ্যই চিহ্নিত করতে হবে। প্রতিষ্ঠানে কোন ‘রেড ফ্ল্যাগ’ নন-কমপ্লাইন্স(যেমন শিশু শ্রম, গুরুতর স্বাস্থ্য, নিরাপত্তা বা পরিবেশগত সমস্যা;কারাগার, বাধ্য বা অনৈচ্ছিক শ্রম; হয়রানি বা কর্মচারীদের অপব্যবহার)থাকা যাবে না এবং কর্মচারীদের আইন দ্বারা নির্ধারিত নুন্যতম মজুরি এবং কোন ওভারটাইমের ক্ষতিপূরণের অর্থ নিয়মিত প্রদান করতে হবে।সিলভার সার্টিফিকেটের জন্য প্রতিষ্ঠানকে কারেক্টিভ অ্যাকশন প্ল্যানের সাথে পরিকল্পনা বাস্তবায়নের প্রমাণাদিসহ র্যাপের সদর দপ্তরে লিখিতভাবে আবেদন করতে হবে।গোল্ড সার্টিফিকেটের সময়সীমার ভেতরে পরিপূর্ণ কমপ্লাইন্স দেখাতে সমস্যা হলে বা কোন ঝুঁকি থেকে থাকলে, র্যাপ রিভিউবোর্ড সিলভার সার্টিফিকেটের রিকমেন্ডশনও দিতে পারে। সার্টিফিকেটের মেয়াদ উত্তীর্ণের পূর্বে পুনরায় আবেদন করলে সকল সিলভার সার্টিফাইড প্রতিষ্ঠান হ্রাসকৃত ফি ৮৯৫ ইউএস ডলারে রেজিষ্ট্রেশন করতে পারবে। একটি প্রতিষ্ঠান পরপর তিনবারের বেশি সিলভার সার্টিফাইড হতে পারবে না।