মনিটর জন্য তথ্য

বর্তমান স্বীকৃত মনিটরের একটি লিস্ট দেখতে এখানে ক্লিক করুন

বেশিরভাগ র্যাপ সার্টিফিকেশন অডিট র্যাপের অডিটিং পার্টনারদের দ্বারা পরিচালিত হয়, যাদের প্রত্যেকেই স্বীকৃত থার্ড-পার্টি মনিটরিং ফার্ম্।যেখানে প্রত্যেক অডিটর, যারা র্যাপের অডিট পরিচালনা করে তাদেরকে অবশ্যই স্বীকৃত হতে হয় এবং তাদেরকে র্যাপ দ্বারা পরিচালিত পাঁচ দিনের ট্রেনিং কোর্সে অংশগ্রহন করতে হয়।তাদের দুই বছর পরপর রিফ্রেশার ট্রেনিং কোর্সেও অংশগ্রহন করতে হয়। মনিটরিং পার্টনারদের স্বীকৃতি দেওয়ার ক্ষেত্রে র্যাপের বিস্তারিত নীতিমালা রয়েছে, প্রয়োজনীয় নীতিমালাগুলো হল:

স্বাধীনতা

  • মনিটর এবং তাদের মনোনীত ব্যক্তিরা(প্রিন্সিপাল/যেসকল কর্মকর্তা সরাসরি র্যাপের মনিটরিং এর সাথে জড়িত) যেসকল কোম্পানি অথবা যেসকল ফ্যাক্টরী র্যাপ সার্টিফিকেশনে অংশগ্রহন করে তাদের সাথে কোনপ্রকার অর্থনৈতিক, আইনি,নামমাত্র,সদস্যপদ,কর্মসংস্থান বা প্রতিনিধিত্বমূলক স্বার্থের সাথে জড়িত থাকতে পারবে না।
       
  • মনিটর এবং তাদের মনোনীত ব্যক্তিরা যেসকল কোম্পানি অথবা যেসকল ফ্যাক্টরী র্যাপ সার্টিফিকেশনে অংশগ্রহন করে তাদের সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে কোনপ্রকার আইনি বা পারিবারিক সম্পর্ক বজায় রাখতে পারবেনা।
     
  মনিটর এবং তাদের মনোনীত ব্যক্তিদের, নির্ধারিত ফ্যাক্টরী পরিদর্শন ফি এর চেয়ে কোন অতিরিক্ত ফি নেওয়ার উপরে নিষেধাঙ্গা আছে। তবে এই নীতিটি অতিরিক্ত এবং বৈধ পরিদর্শনের জন্য প্রয়োজনীয় ফি নিতে কোনপ্রকার বাধা প্রদান করে না।
     

দক্ষতা (যেসকল দেশের জন্য স্বীকৃতি চাওয়া হয় তাদের ভিত্তিতে)

• র্যাপের প্রোডাকশন প্রিন্সিপাল এবং প্রোডাকশন ফ্যাসিলিটি হ্যান্ডবুকে যেসকল তথ্য আছে, ফ্যাসিলিটি সেল্ফ অ্যাসেসমেন্ট এবং র্যাপের মনিটর ম্যানুয়াল সম্পর্কে সম্ম্যক ধারনা থাকতে হবে।
   
• উৎপাদনকারী প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট বিভাগগুলোতে যেসকল নিয়মকানুন এপ্লাই করা হয়,সেগুলো সম্পর্কে সম্ম্যক ধারনা রাখতে হয়। এছাড়াও যেসকল বিষয়ে পুরোপুরি ধারনা রাখতে হয় :
        1. শ্রম (কর্মচারীদের নিয়োগ এবং শ্রম সম্পর্কিত সকল আইন-কানুন)  
        2. পেশাগত নিরাপত্তা, স্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধি  
        3. পরিবেশগত প্রভাব  
        4. আমদানি এবং রপ্তানি  
     
• ফ্যাসিলিটি যেখানে অবস্থিত সেখানকার আঞলিক ভাষা এবং এদের কর্মচারীদের ব্যবহৃত ভাষা সম্পর্কে ভাল ধারনা থাকতে হবে।মনিটরের প্রত্যেকটি অন-সাইট পরিদর্শনের সময় এই ভাষায় দক্ষ একজন ব্যক্তিকে অবশ্যই সাথে নিতে হবে।  
     
• উৎপাদনকারী প্রতিষ্ঠানের ফ্লোরের কাজ এবং ক্ল্যারিক্যাল অপারেশন সম্পর্কে পরিপূর্ণ ধারণা থাকতে হবে।মনিটরের প্রতি অন-সাইট পরিদর্শনের সময় এই অভিঙ্গতার সঙ্গে সম্পর্কিত একজন ব্যক্তিকে অন্তর্ভুক্ত করা আবশ্যক।  
 
নূন্যতম যোগ্যতা
       তিন বছরের অডিটের অভিঙ্গতা(যাচাইযোগ্য)
       অবশ্যই সুখ্যাত কোম্পানী হতে হবে
       অন্যান্য স্বীকৃতি(ম্যানেজমেন্ট সিস্টেম প্রোগ্রামে)
 
যদি কোন প্রতিষ্ঠান র্যাপের অ্যাক্রেডিটেড মনিটরিং এবং কমপ্লায়ান্স অ্যাডমিনিস্ট্রেশনের সিনিয়র ম্যানেজার (এলিজাবেথ পুলোস, epulos@wrapcompliance.org) এর সাথে যোগাযোগ করতে পারে।